বার বার তাকাই  পিছন পানে,
যবনিকার হয়না পতন।
ডাক দিয়ে হাতছানি দেয় অতীত,
বলে ভুলে যেওনা আমায় যেন তুমি
এপথ দিয়ে যখন গেছ নতুনের  সন্ধানে,
পার হয়ে  ছিলে অন্ধকা্রের গলি,
তাইতো পেলে নতুন পথ নতুন ঠিকানা।
হেঁটেছিলে পাথর ফেলা ভাঙা রাস্তা ধরে
পেয়েছিলে তাই সবুজ ঘাসের নরম গালিচা।
ভুলে গেলে সেই জীবনের  ইতিহাস?
কেমন করে জানবে তোমায় আগামী ভবিষ্যত?
মাঝে মাঝে একটু অবসরে
যে পথ দিয়ে এসেছিলে চলে,
আলোর রেখা একটু ফেলো,
ফেলে আসা সেই পথের অন্ধকারে।।